প্রবাস জীবন

প্রবাস জীবন মানে নিষঠুর ,নিঃসঙ্গ জীবন যাপন এবং প্রিয়জনের সান্নিধ্য থেকে হাজার হাজার মাইল    দূরে দেয়াল বিহীন কারাগারে এতিমের মত বসবাস করা । প্রবাস জিবনে যারা পদার্পণ করেছেন একমাত্র তারাই প্রবাস জীবন যে কেমন নির্দয় এবং নির্মম তার ব্যাখ্যা দিতে পারবেন। শস্য-শ্যামলা সবুজেঘেরা সোনার বাংলাদেশ এবং মা-বাবা ভাই- বোন আত্মীয়স্বজন এমনকি নিজের স্বাদের স্ত্রীর মায়া-মমতা ভালবাসা ত্যাগ করে, সংসারের সবার মুখে হাসি ফুটাবার জন্য , আর্থিক উন্নতির জন্যই প্রবাসের মাটিতে পা রাখতে হয় ।বিদেশ এসে চাকুরী করে অনেক টাকা পয়সা বড়ীতে পাঠাবে, সংসারে দুঃখের ছায়ার পরিবর্তে সুখের আলতে সংসার উজ্জ্বল হবে— এ প্রত্যাশা বুকে নিয়ে আমরা প্রবাসে এসেছি কিন্তু আমাদের সেই শুখ, সেই সুখের স্বপ্ন সবাই কি পূরণ করতে পেরেছি? না ।

বেশির ভাগ প্রবাসিরাই তাদের আশা-আকাংখা এবং তাদের যে উদ্দেশ্যে প্রবাসে আসা তা বাস্তবায়িত করতে সক্ষম হননি ।কারও মালিক ঠিকমত বেতন দিচ্ছে না আবার কেও দেশ থেকে যে বেতনের কথা শুনে এসেছিলো তারা দেখতে পেল সেই বেতনের সাথে কোন মিল নেই আবার অন্য দিকে যারা মোটামুটি ভাল বেতন পাচ্ছে তাও দু তিন মাস পরপর ।এমনি নানা সমস্যায় জর্জরিত হয়ে কোন রকমে পেটে ভাতে দিন কাটাচ্ছে বাংগালী ভাইয়েরা ।সবাই যে খারাপ অবস্থায় আছে তা কিন্তু নয় , অনেক বাঙ্গালী ভাইয়েরা আছেন তারা ভাল পদে চাকুরী করে বেশী বেতন পাচ্ছেন এবং দেশের পরিবার পরিজনেরা সুন্দরভাবে দিনানিপাত করছেন ।তাই আমার অনুরোধ যারাই বিদেশে চাকুরীর জন্য নিজ মাতৄভূমি ত্যাগ করার চিন্তা ভাবনা করছেন তারা যেন একটু যাচাই বাছাই করে ভিসা এবং কন্ট্রাক ফ্রম চেক করে বিদেশে পারি জমান আর দেশর ছেলে দেশের মাটিতে থেকে যে কোন ভাল চাকুরী বা  ব্যবসা করতে পারেন তাহলেতো কোন কথাই নেই ।অনেকে আছেন সবেমাত্র বিয়ে করেছন– গায়ে হলুদের গন্ধও এখনো যায়নি, তারা নতুন বউকে রেখে চট করে বিদেশ চলে যান ইহাতে যেমন নতুন বউয়ের যৌবন জালা সৄষ্টি হয় তেমনিভাবে নতুন সংসারে জ্বলে উঠে বিরহের আগুন  আর এই আগুন তখন বিদশী টাকার ট্রাক পাঠালেও সেই আগুন নিভাতে পারবে বলে মনে হয় না ।

Comment ( 1 )

  1. / পলাশ
    ভাল লাগল দুঃখ মিশানো প্রবাসী কষ্ট বেদনার কথা গুলি। তাই আমিও আমার প্রবাসী অনুভূতি শেয়ার করলাম। নিভু নিভু বিকেলের তুমিহীন এক আকাশ জুড়ে আরব সাগরের তীরে একাকী উদাস মনে দাঁড়িয়ে। মেঘের হতাশা , কবেকার শুকিয়ে যাওয়া অশ্রু , ঠোঁটের কোনে ম্লান হয়ে যাওয়া হাসি, নীল নীল বেদনায় উড়ে যায় দুরের পাখি । সাগরের নীল জলে মিশে যায় বেদনার বারি তুমিহীন সাঁঝের আঁধার - ঝাপসা স্মৃতির এক ধুলিধূসর প্রেম উপাখ্যান । মরুময় প্রকৃতিতে তপ্ত বালুতে গড়াগড়ি খায়, তারার রাত্রি জাগা , অহেতুক প্রলাপ গুনে গুনে রাতচোরা পাখির আহাজারি । উদাসী ভোরের প্রাণে বিদায়ী নিশিথ সঙ্গীত ঝরে যায় শেফালির সাথে শিউলী তলে। সে খবর কেউ রাখে না। তুমিহীন তপ্ত দুপুরে পথহারা পথিকের দীর্ঘশ্বাস , হঠাত্‍ দমকা হাওয়া কেঁদে ওঠে বৃষ্টি হয়ে প্রেম সাগরে মিশে যাবার প্রতীক্ষায়। অবিচ্ছেদ্য সম্পর্কের বন্ধন টিকিয়ে রাখার দাবিতে মেঘলা রাতের জোছনা এবং জোনাকি মিলে, আবেশে প্রবাসী আত্মা খুঁজে ফিরে অন্তমিল।

Leave a reply